ডেস্ক নিউজ:

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারা বাতিলের চেয়ে এর অপপ্রয়োগ ঠেকানো জরুরি বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এটা ঠেকাতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালকে উদ্যোগ নেয়ারও আহ্বান জানিয়েছেন তিনি।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে মেট্রোরেলের ট্র্যাক ও এলিভেটেড স্টেশন নির্মাণকাজের উদ্বোধন শেষে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, সাইবার ক্রাইম নিয়ন্ত্রণের জন্য ৫৭ ধারা করা হয়েছিল। তুচ্ছ কারণে এর অপপ্রয়োগ করা হচ্ছে কি না সেটি খতিয়ে দেখতে হবে। খুলনায় যে ঘটনা ঘটেছে তা দু:খজনক।

সম্প্রতি এই ধারায় সাংবাদিকরা বেশি মামলা ও হয়রানির শিকার হচ্ছেন। এক জনের বিরুদ্ধে মামলা হয়েছে বিচারকের ট্রেনে ওঠার কাহিনি লেখায়।

সর্বশেষ খুলনায় ছাগলের মৃত্যুর সংবাদে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দের ছবি জুড়ে দেয়ায় ৫৭ ধারার মামলায় মঙ্গলবার ভোরে গ্রেফতার করা হয এক সাংবাদিককে। আজ (বুধবার) জামিনে মুক্তি পেয়েছেন ওই সাংবাদিক।

ওবায়দুল কাদের বলেন, সাইবার ক্রাইম নিয়ন্ত্রণের জন্য ৫৭ ধারা করা হয়েছিল। কিন্তু তুচ্ছ কারণে এর অপপ্রয়োগ করা ঠিক নয়। খুলনায় যে ঘটনা ঘটেছে তা দু:খজনক।

তিনি বলেন, এমন কোনো মামলা করতে হলে যথাযথ কর্তৃপক্ষর মতামত নিয়ে করা উচিৎ।এ ব্যপারে তথ্যমন্ত্রীকে হস্তক্ষেপ করার আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘এ আইন বাদ দেওয়ার কথা আমি বলবো না, অপপ্রয়োগ ঠেকাতে বলব’।

নির্বাচনে সেনা মোতায়েন নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, এ দাবি অবান্তর, অযৌক্তিক। সংবিধানেই লেখা আছে কখন, কোথায়
কীভাবে সেনা মোতায়েন করতে হবে। এখানে তাদের অহেতুক ডেকে এনে বিতর্কিত করার কিছু নেই।

এ সময় বিএনপিকে উদ্দেশ্য করে মন্ত্রী বলেন, সেনা মোতায়েন নিয়ে দূর থেকে ঢিল ছোঁড়া বন্ধ করতে হবে। নির্বাচন কমিশনের সংলাপে এসে প্রস্তাব দিতে হবে।

তিনি বলেন, আমাদেরকে ডাকলে আমরা মতামত জানাবো। শত ফুল ফুটবে, শত মত আসবে। নির্বাচন কমিশন রোড ম্যাপ করেছে, সে অনুসারেই তারা নির্বাচনের জন্য এগিয়ে যাবে।